No icon

নড়াইলের মেয়ে রিতু খানম ১৮ সদস্যের নারী হকি দল নিয়ে সিঙ্গাপুরে  

উজ্জ্বল রায়, নড়াইল জেলা প্রতিনিধি■: 

জাতীয় হকি দলের অধিনায়ক নড়াইলের মেয়ে রিতু খানমের নেতৃত্বে আন্তর্জাতিক হকি আসরে বাংলাদেশ। সিঙ্গাপুরে অনুষ্ঠিত হতে যাচ্ছে এয়ার এশিয়া উইমেন্স জুনিয়র এএইচএফ কাপ হকি ২০১৯। টুর্নামেন্টে প্রথমবারের মতো অংশ নিতে যাচ্ছে বাংলাদেশ অনূর্ধ্ব-২১ নারী হকি দল।

ইতিহাসের পাতায় লেখা থাকবে রিতু খানমের নাম। তাঁর নেতৃত্বেই আন্তর্জাতিক হকিতে শুরু হবে বাংলাদেশের মেয়েদের পথ চলা। আগামী ৯ সেপ্টেম্বর সিঙ্গাপুরে শুরু হবে জুনিয়র এয়ার এশিয়া এএইচএফ কাপ হকি।      

আমাদের নড়াইল জেলা প্রতিনিধি উজ্জ্বল রায় জানান, বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার জেলা নড়াইলের মেয়ে মিতু মাঠে মাশরাফির মতোই দলকে নেতৃত্ব দেবেন। সে জন্য ক্রিকেট-ফুটবলের মতো তাদেরও অনুপ্রেরণা দেয়ার অনুরোধও জানিয়ে দিয়েছেন অধিনায়ক। 

আগামী ৯ থেকে ১৫ সেপ্টেম্বর সিঙ্গাপুরে হবে অনূর্ধ্ব-২১ নারী হকি টুর্নামেন্টটি। মাস তিনেকের প্রস্তুতি শেষে ১৮ সদস্যের চূড়ান্ত দল ঘোষণা করেছে বাংলাদেশ হকি ফেডারেশন। তাদের সামনে রেখেই উন্মোচন করা হয়েছে জাতীয় নারী হকি দলের জার্সি। ক্ষণটা স্মরণীয় করে রাখতে আয়োজনের কমতি রাখেনি হকি ফেডারেশন।

টুর্নামেন্টে বাংলাদেশের সঙ্গে একই গ্রুপে আছে সিঙ্গাপুর, হংকং, শ্রীলঙ্কা, চাইনিজ তাইপে ও উজবেকিস্তান। গ্রুপ পবের্র খেলাগুলো হবে রাউন্ড রবিন লিগ ভিত্তিতে। টুর্নামেন্টের সেরা দুই দল আগামী বছর জাপানে অনুষ্ঠেয় জুনিয়র এশিয়া কাপে খেলার টিকিট পাবে। 

আন্তর্জাতিক অঙ্গনে নতুন পা রাখা বাংলাদেশ দলের অবশ্য অত বড় স্বপ্ন নেই। একটি ম্যাচ জিতে দেশে ফিরতে পারলেই পূরণ হবে অধিনায়ক রিতুর স্বপ্ন, ‘দল নিয়ে আমি আত্মবিশ্বাসী। অন্তত একটা জয় নিয়ে দেশে ফিরতে চাই আমরা। 

আগামী ৯ সেপ্টেম্বর সিঙ্গাপুরের বিপক্ষে ম্যাচ দিয়ে টুর্নামেন্ট শুরু করবে মেয়েরা। এর পরে ধারাবাহিকভাবে শ্রীলঙ্কা (১০ সেপ্টেম্বর), হংকং (১২ সেপ্টেম্বর) ও উজবেকিস্তানের (১৪ সেপ্টেম্বর) মুখোমুখি হবে বাংলাদেশ। চাইনিজ তাইপের বিপক্ষে ১৫ সেপ্টেম্বরের ম্যাচ দিয়ে শেষ হবে টুর্নামেন্ট। 

নড়াইল থেকে  ক্রিকেট দলকে অনেক দিন ধরে নেতৃত্ব দিচ্ছেন মাশরাফি। তাঁর মতোই হকি দলকে নেতৃত্ব দিতে চান রিতু, ‘মাশরাফি ভাইয়ের সঙ্গে আমার পরিচয় আছে। তাঁকে আমি অনুকরণ করার চেষ্টা করি। মাশরাফি ভাই যেভাবে ক্রিকেট দলকে নেতৃত্ব দিয়ে অনেক দূরে নিয়ে গিয়েছেন, আমিও সেরকম কিছু করতে চাই। 

টুর্নামেন্টে অংশ নেওয়ার আগে স্পোর্টস অথোরিটি অব ইন্ডিয়ার (সাই) নারী হকি দলের সঙ্গে ছয় ম্যাচের প্রস্তুতি সিরিজ খেলেছে বাংলাদেশ। সব গুলো ম্যাচ হেরে মোট ৩২ গোল হজম করেছে তারা। এবার তো আরও বড় পরীক্ষা। তবে ফলাফলের দিকে না তাকিয়ে অভিজ্ঞতা অর্জনের দিকেই তাকিয়ে নারী দলের উপদেষ্টা কোচ অজয় কুমার বানসাল, ‘মেয়েরা প্রথমবারের মতো আন্তর্জাতিক টুর্নামেন্ট খেলবে। আমি ফলাফল নিয়ে ভাবছি না। শুধু দেখতে চাই মেয়েরা কতটা ভালো খেলতে পারে। 

Comment As:

Comment (0)