No icon

আইপিএল নিলাম: কলকাতা সাকিবকে আর রাজস্থান কিনলো মুস্তাফিজকে

 

স্পোর্টস ডেস্কঃ

এবার সাকিব কলকাতা নাইট রাইডার্সে থাকলেও মুস্তাফিজ পেয়েছেন নতুন দল।

ভারতীয় ক্রিকেট লিগ আইপিএলের নিলামে দল পেয়েছেন বাংলাদেশের সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমান। সাকিবকে তিন কোটি বিশ লাখ রুপিতে কোলকাতা নাইট রাইডার্স আর মুস্তাফিজকে এক কোটি রুপিতে কিনে নিয়েছে রাজস্থান রয়্যালস।

আইপিএলের ১৪তম আসরের নিলাম বসে চেন্নাইয়ে। সেখানে অলরাউন্ডার ক্যাটাগরিতে দ্বিতীয় সেটেই নিলামে ওঠেন সাকিব। তার ভিত্তিমূল্য ছিল ২ কোটি রুপি।

আগে থেকেই তাকে ঘিরে বেশ কিছু ফ্র্যাঞ্চাইজের আগ্রহ ছিল বলে খবর বেরোয় ভারতীয় গণমাধ্যমে। শুরুতেই নিলামে বিড করে তার পুরনো দল কলকাতা নাইট রাইডার্স। এরপর আগ্রহ দেখায় প্রীতি জিনতার দল কিংস ইলেভেন পাঞ্জাব। তবে শেষ পর্যন্ত ৩ কোটি ২০ লাখ রুপিতে সাকিবকে কিনে নেয় শাহরুখ খানের দল।

২০১১ সালে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ-আইপিএলে সাকিবের অভিষেক হয় কলকাতার হয়ে। এরপর টানা ৭টি সিজন সেখানে খেলেন বাংলাদেশের এই অলরাউন্ডার।

এরপর কলকাতা তাকে ছেড়ে দিলে পরের দুই মৌসুম সানরাইজার্স হায়দ্রাবাদের হয়ে খেলতে দেখা যায় সাকিব আল হাসানকে। এরপর আইসিসি নিষেধাজ্ঞার কারণে গত মৌসুমে আইপিএল খেলা হয়নি তার।

এখন পর্যন্ত এই টি-টোয়েন্টির ফ্র্যাঞ্চাইজ লিগে ৬৩টি ম্যাচ খেলেছেন সাকিব আল হাসান। ৭৪৬ রানের পাশাপাশি উইকেট শিকার করেছেন ৫৯টি।

এই মূহূর্তে সাকিব আইসিসি ওয়ানডে অলরাউন্ডার র‍্যাংকিংয়ের শীর্ষে ও টি-টোয়েন্টি র‍্যাকিংয়ের দুইয়ে অবস্থান করছেন।

তবে সামনে বাংলাদেশ জাতীয় দলের শ্রীলঙ্কার সঙ্গে সিরিজ থাকায় আইপিএলের পুরো সিজনে নাও দেখা যেতে পারে ৩৩ বছর বয়সী এই ক্রিকেটারকে।

এদিকে ভিত্তিমূল্য বা সর্বনিম্ন দাম ১ কোটি রুপিতে মুস্তাফিজকে কিনে নিয়েছে রাজস্থান রয়্যালস।

এর আগে ২০১৬ সালে প্রথমবার আইপিএল খেলে আসরের 'সেরা উদীয়মান' ক্রিকেটারের পুরস্কার জেতেন মুস্তাফিজ। সেবার সানরাইজার্স হায়দ্রাবাদের হয়ে ১৭ ম্যাচে ১৬ উইকেট নিয়ে দলকে জেতাতে তিনি রাখেন বড় ভূমিকা। অবশ্য পরের সিজনে মাত্র ১ ম্যাচ খেলার সুযোগ পেয়েছিলেন মুস্তাফিজ।এরপর ২০১৮ সালে তাকে কিনে নিয়েছিল মুম্বাই ইন্ডিয়ান্স। তবে সেভাবে পারফর্ম করতে পারেননি এই বাঁহাতি পেসার। এরপরের দুই আসরে আইপিএলে দেখা যায়নি তাকে।

তথ্যসূত্র - বিবিসি নিউজ বাংলা 

Comment As:

Comment (0)