No icon

ক্রিকইনফোর চোখে বাংলাদেশের বিশ্বকাপ দল

পাওয়ার নিউজ ডেস্কঃ   

দরজায় কড়া নাড়ছে বিশ্বকাপ, হাতে রয়েছে মাস দুয়েক থেকেও কম সময়। ইংল্যান্ড ও ওয়েলসে বসতে যাচ্ছে ক্রিকেট বিশ্বকাপের ১২তম আসর। এরমধ্যে দল ঘোষণা নিয়ে চলছে অনেক হৈ-চৈ। আইসিসির বেঁধে দেয়া সময়- ২৩ এপ্রিলের মধ্যে সব দেশের চূড়ান্ত স্কোয়াড আইসিসির কাছে জমা দিতে হবে।

কিছু দেশ ইতোমধ্যে দল ঘোষণা করেছে। আর কিছু দেশ এখনো দল ঘোষণার পরিকল্পনায় রয়েছে। সময়ের স্রোতধারায় নির্দিষ্ট সময়ে সব দেশই দল ঘোষণা করবে। তবে প্রত্যেকটি দেশ নিজস্ব স্কোয়াড তৈরী করলেও, খেলার বড় আসরগুলোতে ক্রিকেটের জনপ্রিয় বিশ্লেষণধর্মী ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফোও তাদের নিজস্ব মতামতে বিশ্বকাপে অংশগ্রহণকারী সকল দলের স্কোয়াড প্রকাশ করে থাকে। ২০১৯ বিশ্বকাপ নিয়েও তারা প্রকাশ করেছে সব দলের স্কোয়াড।


 
সেই ধারাবাহিকতায়, এবারের বিশ্বকাপে বাংলাদেশ দল নিয়েও ১৬ সদস্যের স্কোয়াড প্রকাশ করেছে ইএসপিএন ক্রিকইনফো। ক্রিকইনফোর বিশ্বকাপ দলে, টাইগার দলের নেতৃত্ব দেবেন মাশরাফি বিন মর্তুজা। ওপেনার ব্যাটসম্যান হিসেবে তাদের পছন্দে রয়েছেন বাংলাদেশের তিন ব্যাটসম্যান। তামিম ইকবালের পাশাপাশি রেখেছেন লিটন কুমার দাস ও সৌম্য সরকারকে।

মিডল অর্ডারে রয়েছেন ইমরুল কায়েস, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদুল্লাহ রিয়াদ ও মোহাম্মদ মিথুন। ফিনিশিংয়ে রাখা হয়েছে সাব্বির রহমানকে। পেসার মোহাম্মদ সাইফুদ্দিন ও স্পিনার মেহেদি হাসান মিরাজকে রাখা হয়েছে অলরাউন্ডার হিসেবে। বোলিং অ্যাটাকে রয়েছে পেসার রুবেল হোসেন, মুস্তাফিজুর রহমান ও তাসকিন আহমেদ।

তবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড থেকে এখন পর্যন্ত কোনো স্কোয়াড প্রকাশ করা হয়নি। এর আগে বিসিবির প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু জানিয়েছিলেন, ১৮ এপ্রিল বিশ্বকাপের জন্য বাংলাদেশের দল ঘোষণা করা হবে। এরপর ২২ এপ্রিল থেকে শুরু হবে দলের প্রস্তুতি ক্যাম্প।


 
ইএসপিএন ক্রিকইনফোর চোখে বাংলাদেশের বিশ্বকাপ দল:
মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), তামিম ইকবাল, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), মাহমুদুল্লাহ রিয়াদ, ইমরুল কায়েস, লিটন কুমার দাস (অতি. উইকেটরক্ষক), সৌম্য সরকার, মোহাম্মদ সাইফুদ্দিন, মেহেদি হাসান মিরাজ, সাব্বির রহমান, রুবেল হোসেন, মুস্তাফিজুর রহমান ও তাসকিন আহমেদ।

আরো পড়ুন : বিশ্বকাপ : পাকিস্তান দলে চমক
নয়া দিগন্ত অনলাইন

এক দিন আগেই আইসিসি বিশ্বকাপ ২০১৯-এর জন্য দল ঘোষণা করে দিয়েছে নিউজিল্যান্ড। পরের দিনই সম্ভাব্য ২৩ জনের নাম ঘোষণা করে দিলো পাকিস্তান ক্রিকেট বোর্ড পিসিবি। ১৮ এপ্রিল ঘোষণা হবে প্রথম ১৫। এই ২৩ জনকে ফিটনেস পরীক্ষার মধ্যে দিয়ে যেতে হবে। ১৫ ও ১৬ এপ্রিল লাহোরের ন্যাশনাল অ্যাকাডেমিতে হবে ফিটনেস পরীক্ষা। তবে ২৩ জনের দল থেকেই বাদ পড়তে হয়েছে ২০১৫ বিশ্বকাপ দলে ওয়াহাব রিয়াজ, উমর আকমল ও আহমেদ শেহজাদ।

২৩ এপ্রিল বিশ্বকাপ খেলতে ইংল্যান্ডে উড়ে যাবে পাকিস্তান ক্রিকেট দল। ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচ ম্যাচের ওডিআই সিরিজ খেলেই বিশ্বকাপে খেলতে নামবে পাকিস্তান। ৩০ মে থেকে শুরু হবে এ বারের বিশ্বকাপ। বিশ্বকাপের আগে ২৪ মে আফগানিস্তান ও ২৬ মে বাংলাদেশের বিরুদ্ধে দুটি ওয়ার্মআপ ম্যাচ খেলবে পাকিস্তান। ৩১ মে বিশ্বকাপের প্রথম ম্যাচ খেলবে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে।

৩৩ বছরের ওয়াহাব রিয়াজ যিনি ২০১৫ বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দারুণ একটি ইনিংস খেলেছিলেন কিন্তু এ বার দলে জায়গা করে নিতে পারলেন। সদ্য শেষ হওয়া অস্ট্রে‌লিয়ার বিরুদ্ধে সিরিজে খেলা উমর আকমলেরও দলে জায়গা হয়নি। এ ছাড়া দলের সিনিয়র প্লেয়ার আহমেদ শেহজাদকেও দলে রাখা হয়নি।

সম্ভাব্য দল : সরফরাজ আহমদ (অধিনায়ক), আবিদ আলি, আসিফ আল‌ি, বাবর আজম, ফাহিম আশরাফ, ফখর জামান, হারিস সোহেল, হাসান আলি, ইমাদ ওয়াসিম, ইমাম-উল-হক, জুনাইদ খান, মোহাম্মদ আব্বাস, মোহাম্মদ আমির, মোহাম্মদ হাফিজ, মোহাম্মদ হাসনাইন, মোহাম্মদ নাওয়াজ, মোহাম্মদ রিজওয়া‌ন, শাদাব খান, শাহিন আফ্রিদি, শান মাসুদ, শোয়েব মালিক, উসমা শিনওয়ারি, ইয়াসির শাহ।

Comment As:

Comment (0)