No icon

দক্ষিণ আফ্রিকায় চুরি, লুটপাট এবং খুনের হার খুবই উদ্বেগজনক; তিন মাসে ৭ হাজার খুন

আন্তর্জাতিক ডেস্কঃ

দক্ষিণ আফ্রিকার সার্বিক পরিস্থিতি দিন দিন খারাপের দিকে যাচ্ছে। চুরি, লুটপাট এবং খুনের হার বেড়েছে ব্যাপকভাবে। 

পুলিশের নতুন পরিসংখ্যানে জানা গেছে, গত তিন মাসেই ৭ হাজারের বেশি মানুষ খুন হয়েছে দেশটিতে।

দক্ষিণ আফ্রিকায় যে হারে নারীরা নির্যাতিত এবং কয়েকজনকে হত্যা করা হয়েছে তা উদ্বেগজনক এবং অগ্রহণযোগ্য। গত বছরের একই সময়ে ৪ হাজার অপহরণ ঘটছে, যা দ্বিগুণ। এপ্রিল থেকে সেপ্টেম্বরে ৫৫০ শিশু হত্যার শিকার হয়েছে। এসব ঘটনায় সারা দেশে ১০ হাজারের বেশি মামলা হয়েছে।

বুধবার (২৩ নভেম্বর) দ. আফ্রিকা সরকারের পুলিশ বিষয়ক মন্ত্রণালয়ের পার্লামেন্টারি কমিটি, চলতি বছরের ১ জুলাই থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত পুলিশ স্টেশনে রেকর্ডভুক্ত বিভিন্ন অপরাধের তালিকা প্রকাশ করেছে। পর্যালোচনা করে জানা গেছে, ওই তিন মাসে নিহত হয়েছেন ৭ হাজার মানুষ। এর মধ্যে প্রায় ১ হাজার নারী। নতুন প্রতিবেদনে আরও জানা গেছে, গত জুলাই থেকে সেপ্টেম্বরের মধ্যে হত্যার হার ১৪ শতাংশ বেশি। ২০২১ সালের এই সময়ে যেখানে হত্যার শিকার হন ৬ হাজার ১৬৩ জন। ১৩ হাজার বেশি নারীকে গুরুতর শারীরিক ক্ষতি করার উদ্দেশে আক্রমণ করা হয়। 

দেশটির পুলিশ মন্ত্রী ভেকি সেল জানান, দক্ষিণ আফ্রিকায় যে হারে নারীরা নির্যাতিত এবং কয়েকজনকে হত্যা করা হয়েছে তা উদ্বেগজনক এবং অগ্রহণযোগ্য। গত বছরের একই সময়ে ৪ হাজার অপহরণ ঘটছে, যা দ্বিগুণ। এপ্রিল থেকে সেপ্টেম্বরে ৫৫০ শিশু হত্যার শিকার হয়েছে। এসব ঘটনায় সারা দেশে ১০ হাজারের বেশি মামলা হয়েছে।
 

Comment As:

Comment (0)