No icon

চট্রগ্রাম মহানগীরর পোস্তারপাড়ে সড়ক দখল করে বসছে ছাগলের হাট

আব্দুল করিম, চট্রগ্রাম জেলা প্রতিনিধিঃ

সড়ক দখল করে কোন হকার বসা কিংবা দখলে রেখে যানজট সৃষ্টি করা নিষিদ্ধ। তবে এবার তার ব্যতিক্রম করে দেখালো চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক)।

নগরীর দেওয়ানহাট পোস্তারপাড় এলাকায় সড়কের একপাশ বন্ধ করে দিয়ে ইজারা দিয়েছে বিভাগটি।

যদিও কর্তৃপক্ষের দাবি, অন্য স্থান ইজারা দেওয়া হলেও, তাদের অবর্তমানেই এ স্থানটি দখলে নিয়েছেন ব্যবসায়ীরা। তবে তা উচ্ছেদ করা হবে।

দীর্ঘদিন থেকেই নগরীর দেওয়ানহাটের ধনিয়ালাপাড়া-পোস্তারপাড় এলাকায় ছড়িয়ে ছিটিয়ে ছাগল বিক্রি আসছে স্থানীয় ব্যবসায়ীরা। এরমধ্যে একাধিকবার সিটি কর্পোরেশন তাদের উচ্ছেদও করেছে। তবে সম্প্রতি একটি অংশ ৫০ লাখ টাকার বিনিময়ে একবছরের জন্য ইজারা দেয় সিটি কর্পোরেশন।

সিটি কর্পোরেশন বলছে, ইজারা দেওয়ার জন্য শর্ত ছিল রেললাইনের খালি যে জায়গাগুলো আছে, তাতে বসবে ব্যবসায়ীরা। কিন্তু ব্যবসায়ীরা চারপাশে বাঁশ দিয়ে পোস্তারপাড় সড়কের একটি অংশই দখলে রেখেছেন। যার কারণে শুধুমাত্র একপাশ দিয়েই যাতায়াত করতে হচ্ছে দু’দিক থেকে আসা গাড়িগুলোকে।

স্থানীয়রা জানায়, ব্যবসায়ীরা নিয়মিতই এখানে ছাগল বিক্রির জন্য বসছে। এটি এখন এখন পরিণত হয়েছে পুরোপুরি ছাগলের হাটে। যার কারণে গাড়িগুলোকে চলতে হয় একপাশে। এতে করে অনেক সময় যানজটও সৃষ্টি হয়। কিন্তু যেখানে সিটি কর্পোরেশন যানজটমুক্ত করবে, সেখানে কিভাবে সড়ক ইজারা দিচ্ছে। তা বোধগম্য নয় বলেও অনেকেই অভিযোগ করেন।

এসব বিষয়ে জানতে চাইলে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের এস্টেট অফিসার এখলাছ উদ্দিন চৌধুরী বলেন, ‘আগে ব্যবসায়ীরা রাস্তার পাশে পাশে বসতো। যার জন্য সিটি কর্পোরেশন একাধিকবার তাদের উচ্ছেদ করেছে। সম্প্রতি রেললাইনের পাশের পরিত্যক্ত স্থানে তাদের বসার জন্য অনুমোদন দেওয়া হয়। কিন্তু সড়কের উপর তাদের বসার কোন অনুমতিই নেই।

Comment As:

Comment (0)