No icon

যশোর

বেনাপোল সীমান্ত প্রেসক্লাব ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন 

 

মোঃ শাফায়েত সবুজ, যশোর জেলা প্রতিনিধিঃ

৫২’র ভাষা আন্দোলনে ভাষা শহীদদের জীবনাবসনের দিনটি যথাযোগ্য মর্যাদায় দেশ ব্যাপি উদযাপিত হচ্ছে মাতৃভাষা দিবস। দিনটি শ্রদ্ধার সাথে উদযাপন করার লক্ষ্যে সীমান্ত প্রেস ক্লাব বেনাপোল নানা কর্মসূচি গ্রহণ করে।

রবিবার (২১ ফেব্রুয়ারি) বেলা ১১ টার দিকে বেনাপোল রেল স্টেশন রোডস্থ ক্লাবের স্থায়ী কার্যালয় থেকে শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে সাংবাদিকদের একটি শোক র‌্যালি বের করা হয়।

র‌্যালিতে নেতৃত্ব দেন সীমান্ত প্রেস ক্লাব বেনাপোল এর সভাপতি-মোঃ সাহিদুল ইসলাম শাহীন এবং সাধারণ সম্পাদক-মোঃ আয়ুব হোসেন পক্ষী। র‌্যালিতে ক্লাবের সকল সাংবাদিক অংশ নেন।

র‌্যালিটি বেনাপোল চেকপোস্ট, স্থলবন্দর এলাকা ঘুরে বেনাপোল বাজার প্রদক্ষিণ শেষে বেনাপোল পৌর বলফিল্ডে অবস্থিত শহীদ মিনারে গিয়ে শেষ হয়। সেখানে শহীদ বেদীতে ফুল দিয়ে শুভেচ্ছা নিবেদন করেন সীমান্ত প্রেস ক্লাব বেনাপোল এর সাংবাদিকবৃন্দ।

এখানে সংগঠনের সভাপতি এবং সাধারণ সম্পাদক একুশে ফেব্রুয়ারির সংক্ষিপ্ত পরিসংখ্যান তুলে ধরে বলেন, ১৯৪৮ সালে পাকিস্তান অধিরাজ্য সরকার ঘোষণা করে যে, উর্দুই হবে পাকিস্তানের একমাত্র রাষ্ট্রভাষা।

এ ঘোষণার প্রেক্ষাপটে পূর্ব বাংলায় অবস্থানকারী বাংলাভাষী সাধারণ জনগণের মধ্যে গভীর ক্ষোভের জন্ম হয়। কার্যতঃ পূর্ব বাংলার বাংলাভাষী মানুষ আকস্মিক ও অন্যায্য এ সিদ্ধান্তকে মেনে নিতে পারেনি, ফলস্বরূপ বাংলাভাষার সম-মর্যাদার দাবিতে পূর্ব বাংলায় আন্দোলন দ্রুত দানা বেঁধে ওঠে। আন্দোলন দমনে পুলিশ ১৪৪ ধারা জারি করে ঢাকা শহরে মিছিল, সমাবেশ ইত্যাদি বেআইনি ও নিষিদ্ধ ঘোষণা করে।

১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি (৮ ফাল্গুন ১৩৫৮) এ আদেশ অমান্য করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বহু সংখ্যক ছাত্র ও জনতা মিছিল শুরু করেন। মিছিলটি ঢাকা মেডিকেল কলেজের কাছাকাছি এলে পুলিশ ১৪৪ ধারা অবমাননার অজুহাতে আন্দোলনকারীদের ওপর গুলিবর্ষণ করে। গুলিতে নিহত হন রফিক, সালাম,  বরকত ও আব্দুল জব্বার সহ আরও অনেকে।

Comment As:

Comment (0)